খুন হচ্ছে অসংখ্য গাছ নিরব প্রশাসন ও স্থানীয় মানুষ   এই লক্ষনগুলি দেখলে সতর্ক হন, মাঙ্কিপক্স হতে পারে!   রাজ্যে বাতিল বহু ট্রেন , দেখে নিন তালিকা   ট্রেন বাতিলে ভোগান্তি? চলছে এই ট্রেনগুলি!   ঐতিহাসিক রায়, যৌনপেশাকে আইনি স্বীকৃতি সুপ্রিম কোর্টের   রাজ্যপাল-মুখ্যমন্ত্রী বিবাদ, রাজনৈতিক টানাপোড়েনে বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ   আগামী শনিবারের মধ্যে ফলপ্রকাশ মাধ্যমিকেরঃ সূত্র   দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, ভাসবে উত্তরবঙ্গ   বসন্তের আগেই কোকিলহারা দেশ, ছুটি ঘোষণা রাজ্যে   মা ও শিশুর লালন পালনে কয়েকটি টিপস   ২০২১ এর মাধ্যমিক –উচ্চমাধ্যমিকের মূল্যায়ন ও কিছু প্রশ্ন: চৈতালি ঘোষ   ৫ জুলাই থেকে রাজ্যে দূরপাল্লার ট্রেন চলাচল: একনজরে   #Tauktae: দুরন্ত গতিতে গোয়ায় আঘাত তাওকতের, দেখুন ভিডিও   #Covid-19: জুলাইয়ে মৃতের সংখ্যা চার লক্ষ, তবে কি লকডাউন !   গান্ধিমূর্তির পাদদেশে ধর্নায় মমতা   মাথাভাঙায় বাহিনীর গুলি, মৃত ৪   ১০০ পৌঁছবে না বিজেপি, অমিতের ক্লিপ অসম্পূর্ণঃপ্রশান্ত কিশোর   আনন্দের ' বলি ' দিয়ে শুরু গণতন্ত্রের উৎসব !   #Bike_Trip: অ্যাডভেঞ্চারের আরেক নাম লাদাখ- রাজীব মুখার্জি   লকডাউনে ঋণ-কিস্তিতে ছাড় মিললেও পুরো সুদ মকুব নয়, বলল সুপ্রিম কোর্ট
এই লক্ষনগুলি দেখলে সতর্ক হন, মাঙ্কিপক্স হতে পারে!
monkeypox
May 28, 2022, 9:03pm সাহিত্য
মাঙ্কিপক্স বড়দের থেকে ছোটোদের শরীরে ছড়াচ্ছে বেশি। তাই শিশুদের দিকে বিশেষ করে নজর রাখতে হবে। মাঙ্কিপক্স মূলত হামলা চালাচ্ছে পাঁচ বছরের নীচের বয়েসীদের শিশুদের শরীরে ওপর। আইসিএমআরের গবেষকরা জানাচ্ছেন, এখনও মাঙ্কিপক্সের কোনও কেস ধরা পড়েনি ভারতে। তবে সতর্ক থাকা বাঞ্ছনীয়। বিশেষ কিছু কিছু উপসর্গ দেখা দিলেই তৎপর স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে হবে। আইসিএমআরের গবেষক তাই মাঙ্কিপক্স সংক্রান্ত শরীরের অস্বাভাবিক লক্ষণগুলি তালিকাভুক্ত করেছেন। 

মাঙ্কিপক্স সাধারণ পাঁচটি লক্ষণ:
  • শরীরের ব্যাথা
  • ত্বকে বড় বড় গুটি
  • মাত্রাতিরিক্ত জ্বর
  • লিম্ফ্যাডেনোপ্যাথি
  • বড় লিম্ফ নোড

মাঙ্কি পক্সের ঘটনা আফ্রিকাতে খোঁজ পাওয়া যায় যেখানে মানুষকে ইঁদুর বা ধারালো দাঁতের ছোট প্রাণীর কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়েছে। এই ভাইরাস প্রসঙ্গে জারি হয়েছে সতর্কতা। এটি মারাত্মক রোগের মধ্যে একটি। আর ছোঁয়াচে রোগ বলে মনে করছেন অনেকে।
Keywords  :  Monkeypox, Pox, New Virus, Pandemic
   

Leave a Comment

Comments